নুরদের নতুন দলে আহ্বায়ক হিসেবে রেজা কিবরিয়ার নাম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১ ২১:২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুরদের গঠিত নতুন রাজনৈতিক দলের আহ্বায়ক হতে পারেন গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া। শনিবার নতুন এ দলের একটি খসড়া কমিটি তৈরি হয়েছে বলে সূত্র জানিয়েছে। এ বিষয়ে রেজা কিবরিয়ার সম্মতি রয়েছে বলে ওই সূত্র জানায়।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী উপদেষ্টা হিসেবে এ দলের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানা গেছে।

আগামী ২৮ অথবা ৩০ সেপ্টেম্বর নতুন এ দলের ঘোষণা আসতে পারে।

এর আগে শুক্রবার বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আংশিক কমিটি বর্ধিত করার লক্ষ্যে বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দদের সাক্ষাৎকার গ্রহণ করেন রেজা কিবরিয়া। তিনি শ্রমিক ও পেশাজীবী পরিষদের সভায়ও অংশ নেন।

সূত্র জানায়, ওই সভায় রেজা কিবরিয়া নেতাকর্মীদের সঙ্গে সারাদেশ ঘুরে বেড়ানোর পরিকল্পনা করেছেন। তিনি দল ও সংগঠন গড়ে তোলার বিষয়েও কথা বলেন।

তবে এসব বিষয়ে জানতে শনিবার রাতে তাকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘আমি তাদের সঙ্গে অনেকদিন ধরেই আছি। তাদের চিন্তা পজিটিভ। দল ছোট হলেও জনসমর্থনে বড়। নতুন দলে আমি কী হিসেবে থাকবো, সেটা চূড়ান্ত হয়নি।’

সূত্র জানায়, নতুন এ দলের সদস্য সচিব এবং মুখপাত্র হিসেবে রাখা হয়ছে নুরুল হক নুরকে। রাষ্ট্রচিন্তা নামের সংগঠনের প্রধান হাসনাত কাইয়ুম এ দলের সঙ্গে যুক্ত থাকবেন। তিনি সিনিয়র যুগ্ম আহ্বায়কের পদ পেতে পারেন। এ পদে ছাত্র অধিকার পরিষদের সাবেক নেতা হাসান আল মামুন ও রাশেদ খাঁনের নামও রয়েছে। সিনিয়র সদস্য সচিব হিসেবে যুব অধিকার পরিষদের আহ্বায়ক মুহাম্মদ আতাউল্লাহ থাকতে পারেন। ভাষানি অধিকার পরিষদের কয়েকজনও নতুন এ দলে যুক্ত হতে পারেন।

এ ছাড়া ২১ সদস্যে নির্বাহী কমিটি রাখা হবে বলে সূত্র জানায়।

এ বিষয়ে নুরুল হক নুর বলেন, ‘দলের সম্ভাব্য নাম বাংলাদেশ অধিকার পার্টি (বিআরপি)। স্লোগান হিসেবে থাকছে- জনতার অধিকার, আমাদের অঙ্গীকার।’

দলের পক্ষ থেকে ১৮ দফার একটি ঘোষণাপত্রও তৈরি হয়েছে বলে সূত্র জানায়। তারা জানায়, যেহেতু ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের মধ্য দিয়ে তাদের উত্থান সে জন্য ১৮ দফা দাবি নির্ধারণ করা হয়েছে।

এসব দাবির মধ্যে রয়েছে, জাতীয় জীবনের সব স্তরে বৈষম্য ও বৈষম্যমূলক কোটা দূর করা, রাষ্ট্রের সব নাগরিকের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত, বেকারত্ব নিরসন, সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধি, কৃষক ও ভোক্তার সেতুবন্ধন তৈরি দেশিয় সংস্কৃতির উন্নয়ন ও আকাশ সংস্কৃতির আগ্রসন বন্ধ।

নুরুল হক নুর জানান, ‘বাংলাদেশ অধিকার পার্টির সম্ভাব্য আত্মপ্রকাশ হবে ৩০ সেপ্টেম্বর। অনুমতি পেলে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করা হবে। অনুমতি না পেলে ঘরোয়া আয়োজন করে হবে। সেক্ষেত্রে দিনক্ষণ পেছাতে পারে।’

তিনি বলেন, দল গঠনের প্রাথমিক লক্ষ্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের জন্য নিবন্ধন থাকতে হবে। দল প্রতিষ্ঠার পর আবেদন করবো। ইতোমধ্যে নিবন্ধনের শর্ত আমরা পূরণ করেছি। আরও কাজ চলছে।

আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এস এম কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গণফোরামে যোগ দেন। হবিগঞ্জ-১ আসন থেকে রেজা কিবরিয়া জাতীয় ঐক্যফ্রন্টের হয়ে নির্বাচনও করেন। ২০১৯ সালে গণফোরামের কাউন্সিলের পর ৫ মে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দলের সভাপতি ড. কামাল রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদকের পদে বসান। চলতি বছরের ফেব্রুয়ারিতে তিনি ওই পদ থেকে পদত্যাগ করেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top