চাঁদপুরে চিতোষী ডিগ্রী কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ

চাঁদপুরে চিতোষী ডিগ্রী কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার চিতোষী ডিগ্রি কলেজের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। গত বুধবার (১২ জুলাই) দুপুর ১২টায় কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের সাধারণ ব্যানারে এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা এসময় বলেন, চিতোষী ডিগ্রি কলেজের ডিগ্রি পরিক্ষার কেন্দ্র স্থগিত কেন? কলেজ প্রশাসন ও গভর্ণিং বডি’র জবাব চাই এবং কলেজের শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, অপপ্রচার এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে প্রশাসনের কাছে বিচার চাই দাবীতে কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা শ্লোগান দিতে দেখা যায়।

প্রতিবাদ সভায় অংশগ্রহনকারী বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, আমাদের ডিগ্রি পরিক্ষার কেন্দ্র চিতোষী ডিগ্রি কলেজেই পরিক্ষা হয়ে আসছে। কলেজের বর্তমান অধ্যক্ষ মো. আনোয়ার হোসেন ভূইয়া ও কলেজ গভর্নিং বডির সভাপতি জাহাঙ্গীর আলম তালুকদার ষড়যন্ত্র করে আমাদের কলেজের ডিগ্রি পরিক্ষার কেন্দ্র স্থগিত করে দিয়েছে।

এ ছাড়াও অধ্যক্ষ মো. আনোয়ার হোসেন ভূইয়া ও কলেজ গভর্নিং বডির সভাপতি জাহাঙ্গীর আলম তালুকদার ভাড়াটিয়া লোক দিয়ে কলেজের শিক্ষকদের মারধরের হুমকিসহ শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, অপপ্রচারের মতো ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। আমরা শিক্ষার্থীরা এ অপপ্রচার ও আমাদের ডিগ্রি পরিক্ষার কেন্দ্র স্থগিতের বিষয়ে কলেজ গভর্নিং বডির সভাপতি ও কলেজ প্রশাসনের কাছে জবাব চাই।

শিক্ষার্থীগণ আরো জানান, আমাদের কলেজের ডিগ্রি পরিক্ষার কেন্দ্র বহাল এবং শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, অপপ্রচার বন্ধ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

সহকারী অধ্যক্ষ মো. কামরুল আহছান চৌধুরীসহ বেশ কয়েকজন শিক্ষক জানান, কলেজ গভর্নিং বডির সভাপতি জাহাঙ্গীর আলম তালুকদার নিয়োগ বানিজ্য, কলেজ উন্নয়নের কমিশন বানিজ্য ও অত্র কলেজের অর্থ আত্মসাৎ করেন। এ ছাড়াও সভাপতি নিজের পচন্দের লোককে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়ার জন্য ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. কামরুল আহছান চৌধুরীকে নিয়ম বহির্ভুত ভাবে বাদ দিয়ে সহকারী অধ্যাপক কামরুন নাহারকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ দেন।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কলেজ গভর্নিং বডির সভাপতি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর, শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উচ্চ আদালতের আদেশ অমান্য করে বিধি বহির্ভূত ভাবে হাজীগঞ্জ শহীদ স্মৃতি ডিগ্রি কলেজের অর্থ আত্মসাৎকারী, পাসওয়ার্ড বানিজ্যসহ নানান অনিয়মে অভিযুক্ত অধ্যক্ষ মো. আনোয়ার হোসেন ভূইয়াকে নিয়োগ দেন। এ নিয়োগ নিয়ে এলাকা ও কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা বিরাজমান।

শিক্ষকরা আরো জানান, বর্তমান অধ্যক্ষ মো. আনোয়ার হোসেন ভূইয়া ও কলেজ গভর্নিং বডির সভাপতি জাহাঙ্গীর আলম তালুকদারের বিরুদ্ধে কলেজের সকল শিক্ষক ও কর্মচারীবৃন্দ অনাস্থা দিয়েছেন এবং বর্তমান অধ্যক্ষের অধীনে কোন শিক্ষক কর্মচারী কলেজের চলমান ডিগ্রি (পাশ) পরিক্ষা ২০২৩, উচ্চ মাধ্যমিক ফরম পুরন ২০২৩ এর দায়িত্ব পালন করবেন না মর্মে গত ২২ জুন শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন। এতে কলেজের অধ্যক্ষ ও সভাপতি সেই অনাস্থাকে কেন্দ্র করে চিতোষী কলেজ থেকে ডিগ্রি পরিক্ষার কেন্দ্র সরিয়ে নেন।

কলেজের বর্তমান অধ্যক্ষ মো. আনোয়ার হোসেন ভূইয়া জানান, শিক্ষকদের অনাস্থা এবং অভিযোগ দেওয়ার কারনেই ডিগ্রি পরিক্ষার কেন্দ্র স্থগিত হয়েছে। এতে আমার দোষ কোথায়। আন্দোলন ও প্রতিবাদের বিষয়ে অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীদেরকে ভুল বুঝানো হয়েছে। সেই ভুলে শিক্ষার্থীরা আন্দোলন করছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top