সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে রসায়নে দেশসেরা জবি

বাংলা রিপোর্ট | প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২ ১৩:৫৯

সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে রসায়নে দেশসেরা জবি

স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে প্রথম স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। শনিবার ( ৯ এপ্রিল) স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং-২০২২ এর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি গত বছরে বিভিন্ন বিষয়ে ১৯টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করেছে। জরিপে রসায়ন বিষয়ক গবেষণা সূচকে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জবির অবস্থান শীর্ষে। এ ছাড়া এই সূচকে বিশ্বের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭১৫তম।

একই সঙ্গে এগ্রিকালচার ও বায়োলজিক্যাল সায়েন্স সূচকে দেশের মধ্যে ১৫তম, ব্যবসা ও ব্যবস্থাপনায় ১১তম, সামাজিক বিজ্ঞান সূচকে ৮ম, ইকোনোমিকস অ্যান্ড ইকোনোমেট্রিক অ্যান্ড ফাইন্যান্স সূচকে ৭ম এবং পরিবেশ বিজ্ঞানে ১৬তম অবস্থানে আছে জবি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক রোববার (১০ এপ্রিল) রাতে জাগো নিউজকে বলেন, এটা সত্যিই আনন্দের খবর। দায়িত্ব বেড়ে গেল। আমরা গবেষণায় জোর দিচ্ছি। আজও গবেষণার বাড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করলাম। এছাড়া নানা প্রতিষ্ঠানের সঙ্গে আমরা গবেষণার চুক্তি করেছি। গবেষণা বাড়াতে বাজেট বৃদ্ধিসহ নানা উদ্যোগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের প্রতিষ্ঠান। এখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেওয়া হয়েছে। এ সংক্রান্ত তথ্য ওয়েব((https://www.scimagoir.com/rankings.php?area=1600&ranking=Overall&country=BGD) এ পাওয়া যাবে। সাইটে




আপনার মূল্যবান মতামত দিন:


Top