ফুলের রাজধানী খ্যাত গদখালী

ফটো: আতাউর রহমান

দিগন্ত জোড়া জমিতে গোলাপসহ বাহারি ফুলের চাষ। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া গরুর গাড়িতে করে ফুলের গাট আনা হয় ঝিকরগাছা বাজারে। খুব ভোরেই এখানে জমে উঠে বাংলাদেশের বৃহত্তম ফুলের বাজার। ঢাকাসহ নানা জায়গার ব্যবসায়ীরা এসে ট্রাক বা পিক আপ ভর্তি করে ফুল নিয়ে যান আর এসব ফুল বিক্রি হয় সারাদেশে বিশেষ করে শহর এলাকাগুলোতে। খুলনার প্রতিটি জেলার ফুলের চাহিদা মিটিয়ে থেকে ফুলে রাজধানী হিসাবে খ্যাত ঝিকরগাছার গদখালী। শার্শা ও ঝিকরগাছার প্রায় ১০০ গ্রামে ফুলের চাষ হয়ে থাকে। গদখালীর ৮০ শতাংশ মানুষ ফুল চাষের সাথে জড়িত।

যশোর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ফুলের রাজধানী অবস্থিত। যশোর-বেনাপোল রোড ছেড়ে ডানে, বায়ের গ্রামগুলোয় ঢুকে কিছুদুর এগিয়ে গেলেই দেখা মিলবে দিগন্ত জোড়া ফুলের মাঠ। রজনীগন্ধা, গ্লাডিওল্যাস, গোলাপ আর গাঁদা ফুল চাষ হয় এসব গ্রামে। প্রতিবছর ৫ থেকে ৭ কোটি স্টিক ফুল উৎপাদন হচ্ছে এসব মাঠে।

জানুয়ারি মাস ঘুরতে যাওয়ার উত্তম সময়। এখানে ঘুরতে গেলে, তীব্র সুগন্ধ, অসংখ্য মৌমাছি-প্রজাপতিদের উড়ে যাওয়া দৃশ্য মন কেড়ে নিবে। এখানকার ফুল চাষিদের মনটা ফুলের মতোই সুন্দর। যে কোনো বাগানে ঢুকে ইচ্ছে মতো ঘুরে বেড়ান, ছবি তুলুন, পছন্দমতো কয়েকটা ফুল তুলুন কেউ কিছু বলবে না। বরং আপনার দিকে তাকিয়ে মিষ্টি একটা হাসি দিবে। তবে ফুলের বাগানে ঢোকার আগে অবশ্যই চাষিদের অনুমতি নিতে হয়।




আপনার মূল্যবান মতামত দিন:


Top