জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ফুমিও কিশিদা

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২১ ০৯:১১

জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ফুমিও কিশিদা

আনুষ্ঠানিকভাবে জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন ফুমিও কিশিদা। দায়িত্বের এক বছরের মাথায় পদত্যাগ করা সাবেক প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার স্থলাভিষিক্ত হলেন তিনি।

গত সপ্তাহে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) হয়ে নতুন নেতা নির্বাচিত হন ৬৪ বছর বয়সী কিশিদা।

তবে প্রধানমন্ত্রী হওয়ার পরপরই কঠিন কয়েকটি ইস্যুর মুখোমুখি হতে হবে তাকে। তার মধ্যে রয়েছে— মহামারি পরবর্তী অর্থনীতি উদ্ধার ও উত্তর কোরিয়ার হুমকি।

করোনা মহামারির মধ্যে টোকিও অলিম্পিক আয়োজন করে সমালোচিত হয় এলডিপি। তবে প্রধানমন্ত্রী কিশিদা আশাবাদী, তার দলের হারানো জনপ্রিয়তা ফের উদ্ধারের ব্যাপারে।

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করা শিনজো আবের স্থলাভিষিক্ত হয়েছিলেন সুগা। কিন্তু দায়িত্ব নেওয়ার এক বছরের মাথায়, স্বাস্থ্যজনিত কারণ দেখিয়ে পদত্যাগ করেন তিনি। অবশ্য তার আগে সুগার ওপরে দেশ চালাতে না পারার অভিযোগ ওঠে। করোনা মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতাও তার জনপ্রিয়তা হ্রাসের অন্যতম একটি কারণ।

জাপানের সাধারণ নির্বাচন হবে আগামী নভেম্বরে। সেই নির্বাচনে এলডিপিকে নেতৃত্ব দেবেন কিশিদা। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কিশিদা ৩১ অক্টোবরের মধ্যে নির্বাচনের জন্য ডাক দেবেন বলে আশা করছেন।

শিগগিরই তিনি নতুন ক্যাবিনেট সদস্যদের নামও ঘোষণা করবেন। দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রিত্ব ভূমিকাকে লক্ষ্য নিয়ে এগিয়েছেন কিশিদা। গত বছর সুগার কাছে নির্বাচনে হেরে যান তিনি।




আপনার মূল্যবান মতামত দিন:


Top