এমন কবি-প্রকাশক কি আর ফিরে আসবেন? : অধ্যাপক কামালউদ্দীন

কবি শামসুর রহমান ও প্রকাশক মহিউদ্দীন আহমদ

আহমদ পাবলিশিং হাউজের প্রতিষ্ঠাতা আমার বাবা মহিউদ্দীন আহমদ অনেকের বই ই প্রকাশ করেছেন, কিন্তু কিংবদন্তী কবি শামসুর রাহমানের কোনো বই নেই। এ কেমন কথা? আশির দশকের মাঝামাঝি সদ্য এম এ পরীক্ষা দিয়েছি , ফলাফলের অপেক্ষায়। একদিন নিজ থেকেই কবির আওলাদ হোসেন লেইনের বাড়িতে চলে গেলাম। জিন্দাবাহারের খুব কাছেই।

কবির ভাই সাইফুর রহমানের সংগে আমার বাবার খুবই অন্তরঙ্গ সম্পর্ক ছিল। ইউনিভার্সাল প্রেস নামে তাঁদের একটি ছাপাখানা ছিল। সেই প্রেসে বাবা অনেক বইয়ের ছাপার কাজ করাতেন। ছোট বেলায় মনে পডে বেশ কয়েকবার দাওয়াতেও গিয়েছিলাম। অনেক পরে জেনেছি যে এই সাইফুর রহমান চাচার ভাই ই কবি শামসুর রাহমান।

সৌম্য, শান্ত , পরিশীলিত চরিত্রের অধিকারী ছিলেন তিনি। যখন বাবার পরিচয় দিলাম তখন এক ধরনের স্নেহের পরশ পেলাম। বাবার কুশলাদি জিজ্ঞাসা করলেন। বললাম আব্বা তো অনেক বই ই প্রকাশ করেছেন, কিন্তু আপনার কোনো বই নেই। রাজি হলেন, কিন্তু শর্ত ছিল ভালো মানসম্পন্ন প্রকাশনার। কবিতার বই। তার শিরোনাম ছিল “শিরোনাম মনে পড়ে না”। সাড়াজাগানো অর্থপূর্ণ শিরোনাম। এরকম শিরোনামহীন অনেক কবিতাই তিনি লিখতেন পডতেন। যাদুর মতো টানতেন।”এখন কোথায় যাবো? কার কাছে যাবো? “ ছিল তাঁর উচ্চারণ। বলেছিলেন “এই পথ বড় আঁকাবাঁকা”।

আসলেই আঁকাবাঁকা পথে হেঁটেই তো তিনি আমাদের পথ দেখিয়েছেন এক অসাম্প্রদায়িক বাংলাদেশের। এমন এক পথের যাত্রী আমার বাবার সঙ্গে আমিও ছিলাম। আজ অনেকদিন পর সেই শিরোনামের কথা মনে পডলো। তাঁদের কেউই নেই। তাঁদের প্রতি শ্রদ্ধা। এমন কবি এমন প্রকাশক কি আর ফিরে আসবেন?

লেখক :
কোষাধ্যক্ষ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়




আপনার মূল্যবান মতামত দিন:


Top