বাল্যবিবাহ থেকে রক্ষা পেল ৪র্থ শ্রেণির ছাত্রী, বরের কারাদণ্ড

বাল্যবিবাহ থেকে রক্ষা পেল ৪র্থ শ্রেণির ছাত্রী, বরের কারাদণ্ড

নোয়াখালীর বেগমগঞ্জে বাল্যবিবাহ থেকে রক্ষা পেয়েছে চতুর্থ শ্রেণির এক স্কুলছাত্রী (১১)। ওই স্কুলছাত্রীকে বিয়ে করতে আসা বর মো. আলাউদ্দিনকে (৪৫) ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার আমানুল্লাহপুর ইউনিয়নের উত্তর অভিরামপুর গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাল্যবিবাহ বন্ধ ও জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়াসীর আরাফাত। বেগমগঞ্জ মডেল থানা পুলিশের সদস্যরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন।

আদালত সূত্রে জানা যায়, বেগমগঞ্জ উপজেলার আমানুল্লাহপুর ইউনিয়নের উত্তর অভিরামপুর গ্রামে ওই স্কুলছাত্রীর বিয়ের আয়োজন চলছিল। বিষয়টি টের পেয়ে দ্রুত বিয়েবাড়িতে হাজির হন বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসীর আরাফাত। ঘটনার সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাল্যবিবাহের আয়োজন বন্ধ করে দেন এবং বরকে ছয় মাসের কারাদণ্ড দেন ইউএনও। পাশাপাশি মেয়ের বয়স ১৮ না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না এবং ১৮ বছর না হওয়া পর্যন্ত বর ওই মেয়েটিকে বিয়ে করবেন না মর্মে মুচলেকা নেওয়া হয়।

এ বিষয়ে ইউএনও ইয়াসীর আরাফাত বলেন, বর ও কনের পরিবার চট্টগ্রামে ভাড়া বাসায় থাকতেন। তারা গোপনে বেগমগঞ্জের নিজ বাড়িতে এসে বাল্যবিবাহের আয়োজন করে। ঘটনার সত্যতা পেয়ে বরকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। তাকে নোয়াখালী জেলা কারাগারে পাঠানো হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান  বলেন, বাল্যবিবাহ হচ্ছে- এমন তথ্য পেলেই অভিযান পরিচালনা করা হচ্ছে। উপস্থিত সবাইকে বাল্যবিবাহের কুফল ও এর আইনগত ব্যবস্থা সম্পর্কে সচেতন করা হয়। বাল্যবিবাহ প্রতিরোধে এমন অভিযান অব্যাহত থাকবে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top