411

07/25/2024 ক্ষতিপূরণের টাকা পেতে দালাল বাটপারদের খপ্পরে পড়বেন না: ডিসি

ক্ষতিপূরণের টাকা পেতে দালাল বাটপারদের খপ্পরে পড়বেন না: ডিসি

শাহ আলম,জ্যেষ্ঠ প্রতিবেদক

৫ এপ্রিল ২০২৩ ১৬:১৬

ভূমি অধিগ্রহণ সংক্রান্ত ক্ষতিপূরণ পেতে দালাল বাটপারদের খপ্পরে না পড়তে জনসাধারণকে সতর্ক করেছেন ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। তিনি বলেন, দ্রুত ও হয়রানিমুক্ত জনসেবা দিতে জেলা প্রশাসন
(ডিসি) বদ্ধ পরিকর। ভবিষ্যতে প্রকল্প এলাকায় ক্ষতিপূরণের চেক বিতরণের বিষয়ে অঙ্গীকার করেন তিনি।

এসময় তিনি বলেন,ভূমি অধিগ্রহণের চেক হস্তান্তর প্রক্রিয়া শিগগিরই ডিজিটাল করা হচ্ছে। এর মাধ্যমে প্রক্রিয়াটা সহজ হয়ে যাবে। ফিল্ড বুক তৈরি করার সময়ে কে কত ক্ষতিপূরণ পাবে সেটা বলে দেওয়া হবে। অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি ব্যাংকে টাকা চলে যাবে। দালাল, বাটপার নির্মূল করে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে ঢাকা জেলাকে পরিচালনা করা হবে।

মোহাম্মদ মমিনুর রহমান বলেন, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে সেবা নিতে এসে যদি কোনো কর্মকর্তা-কর্মচারী ঘুষ চায় তাহলে আমাকে গোপনে জানাবেন, আমি ব্যবস্থা নেব। টাউট, দালাল বা যত বড় ক্ষমতাধারী হোক না কেন কেউ অপরাধ করলে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। আমি এই অফিসকে স্বচ্ছতা, জবাবদিহিতার মাধ্যমে পরিচালনা করতে চাই।

তিনি আরও বলেন, জেলা প্রশাসন কার্যালয়ে এসে ঘুরাঘুরি করা লাগবে না। কোনো ধরনের ভোগান্তি পোহাতে হবে না। যেভাবে আপনারা পেনশন, ভাতা পান সেভাবেই ঘরে বসে ভূমি অধিগ্রহণের চেকের টাকা পাবেন। পরবর্তীতে আমরা নিজেরাই আপনাদের কাছে গিয়ে চেক হস্তান্তর করব।


মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে ঢাকা ভূমি অধিগ্রহণ সংশ্লিষ্ট ক্ষতিপূরণ প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে দ্রুত চেক বিতরণের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) শাহনাজ সুলতানাসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।
দক্ষ, সেবামুখী ও জবাবদিহিমূলক প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকারের ধারাবাহিক কর্মকাণ্ডের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে ভূমি অধিগ্রহণ শাখা ৩ এর অধীন ৬টি এলএ কেসমূলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষ হতে ২১ জনকে ১৬ কোটি ৭১ লাখ ৯৩ হাজার ৫৩৪ টাকা ২০ পয়সা ক্ষতিপূরণ দেওয়া হয়। এছাড়াও ভূমি অধিগ্রহণ শাখা ২ এর অধীন একটি এলএ কেসমূলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষ থেকে একজনকে এক কোটি ২৫ লাখ ৪৩ হাজার ৯২৬ টাকা ৯৪ পয়সা, ভূমি অধিগ্রহণ শাখা ৫ এর অধীন ২টি এলএ কেসমূলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষ হতে চারজনকে দুই কোটি ৪৫ লাখ ১০ হাজার ৩৯ টাকা ৩২ পয়সাসহ মোট ২০ কোটি ৪২ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা ৪৬ পয়সা ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের অধীন ক্ষতিপূরণ দেওয়া হয়।

এদিকে এ উদ্যোগের মাধ্যমে ১৮/২০২০-২০২১ নং এলএ কেসমূলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষ থেকে একজনকে ৯৪ হাজার টাকা, ১৭/২০২০-২০২১ নং এলএ কেসমূলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষ হতে ১১ জনকে ৭ কোটি ৮ লাখ ১২ হাজার ২৬৪ টাকা ৯৫ পয়সা ক্ষতিপূরণ দেওয়া হয়। এছাড়া আরও অনেককেই ক্ষতিপূরণের অর্থ প্রদান করা হয়।

অনুষ্ঠানে ক্ষতিপূরণ গ্রহীতাদের পক্ষে একজন জানান, ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ সেবা পেয়ে তিনি আনন্দিত। এ সময় জেলা প্রশাসক সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

সম্পাদক:
যোগাযোগ: ৩২/২, প্রিতম জামান টাওয়ার, (১১ তলা), পুরানা পল্টন, ঢাকা - ১০০০
মোবাইল: +৮৮ ০১৭৮৭ ৩১৫ ৯১৬
ইমেইল: infobanglareport@gmail.com