107

02/05/2023 দনিয়া কলেজে শেখ রাসেল দিবস পালন

দনিয়া কলেজে শেখ রাসেল দিবস পালন

মো.শাহআলম

১৮ অক্টোবর ২০২১ ২১:২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্ম হয়েছিল শেখ রাসেলের। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সপরিবারে জাতির পিতাকে সপরিবারে হত্যার করা হয়। যে ঘাতক চক্র বঙ্গবন্ধুর পরিবারকে হত্যা করে সেদিন তারা ১১ বছরের শিশু ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র রাসেলকেও রেহাই দেয়নি।

বেঁচে থাকলে আজ তার ৫৭ বছর পূর্ণ হত। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। দিবসের প্রতিপাদ্য- ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস।’

সোমবার যথাযথ মর্যাদায় দিবসটি পালন করেছে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ। দুপুর ১১টায় শেখ রাসেল এর ৫৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি, বিশিষ্ট শিক্ষানুরাগী, দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের গভর্নিং বডির সদস্য আলহাজ্ব কামরুল হাসান রিপন। তার বক্তব্যে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের এই শীর্ষ নেতা বলেন, 'কলিতেই ঝরে যাওয়া একটি ফুল শেখ রাসেল।

আজ বেঁচে থাকলে রাসেলও হতে পারতেন আমাদের মহানায়ক বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী। বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা আমাদের জাতীয় জীবনের এক কালো অধ্যায়। জঘন্য এ হত্যাকন্ডের তীব্র নিন্দা জানাই। পাশাপাশি আজকের এই আলোচনা সভায় শেখ রাসেলের হত্যাকারীদের বিচার দাবী করছি।

এসময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বনামধন্য শিল্পী ইমরান হোসেন এবং অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মোঃ আলমগীর মিয়া। তারাও উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্য শেখ রাসেলের জীবনের নানান দিক তুলে ধরেন।

সম্পাদক:
যোগাযোগ: ৩২/২, প্রিতম জামান টাওয়ার, (১১ তলা), পুরানা পল্টন, ঢাকা - ১০০০
মোবাইল: +৮৮ ০১৭৮৭ ৩১৫ ৯১৬
ইমেইল: [email protected]