জবিতে জঙ্গিবাদ বিরোধী সেমিনার অনুষ্ঠিত

জবিতে জঙ্গিবাদ বিরোধী সেমিনার অনুষ্ঠিত

"জাগো তারুণ্য, রুখো জঙ্গিবাদ" স্লোগানকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ বিরোধী সেমিনার আয়োজন করেছে সুচিন্তা ফাউন্ডেশন।

রোববার সকাল সাড়ে ১১ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান কর্তৃক কেন্দ্রীয় পর্যায়ে অনুমোদিত বছরব্যাপী কার্যক্রমের জঙ্গিবাদ বিরোধী সেমিনারটির আয়োজন করা হয়েছে।

এসময় বক্তারা জঙ্গীবাদ কি এবং কিভাবে তৈরি হয় তার ব্যাখা দিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন। সেমিনারটির সমন্বয়ক হিসেবে ছিলেন সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান। এছাড়াও সঞ্চালনা করেন আজ সারাবেলার সম্পাদক জব্বার হোসেন।

ঢাকা মহানগর দক্ষিণের বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মো. কামরুল হাসান রিপন বলেন, তরুণরা এগিয়ে যাবে, জঙ্গিরা ধ্বংস হবে। এখনও জঙ্গীবাদ যায়নি। জঙ্গিরা বিভিন্ন ছত্রছায়ায় রয়েছে তাই আমাদের তরুণদের সবসময় সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে জবি শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজি বলেন, আমরা দেখেছি ২০০১ সালের পরে বিএনপি সরকার এদেশকে অস্থিতিশীল করে তুলেছে এবং জঙ্গিবাদ মাথা চারা দিয়ে উঠেছে। কিন্তু আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সেই জঙ্গিবাদ বন্ধ করতে সক্ষম হয়েছেন।

তিনি আরও বলেন, জঙ্গিবাদ একটি নেতিবাচক মতাদর্শ। এই আদর্শে যেন কেউ জড়িয়ে না পড়ে সেদিকে ছাত্রলীগকে নজর রাখতে হবে।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আক্তার হোসেন বলেন, জঙ্গিবাদ একটি দেশের অর্থনীতিকে বাধাগ্রস্ত করে। বেগম খালেদাজিয়া প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাসীদের আখড়া গড়ে তুলেছিল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসকল সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদকে নির্মূল করতে সক্ষম হয়েছেন।

বাংলাদেশ ব্লু ইকোনমি ক্যাম্পেইন এর নির্বাহী পরিচালক মাহবুবুর রহমান হেলাল বলেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশও জঙ্গিবাদের শিকার। বিএনপি জামাতজোট সরকার গঠনের মাধ্যমে এ জঙ্গিবাদের সূচনা ঘটে। বর্তমানে জঙ্গিবাদে জিরো টলারেন্সে আমরা জংগিবাদ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি যার সম্পূর্ণ কৃতিত্ব আমাদের জননেত্রী প্রধাণমন্ত্রী শেখ হাসিনার।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার যে আদর্শ সেই আদর্শকে সঠিকভাবে ধারণ করতে হবে। আমরা দেখেছি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ যখনই জিততে আসে তখনই একটি চক্র ষড়যন্ত্র করে এবং নানাপ্রকার অপপ্রচার চালায়। সেটি যেন চালাতে না পারে এটা আমাদের কর্মকান্ডের মাধ্যমে প্রমাণ করতে হবে।

উল্লেখ্য, দেশ ও সমাজ থেকে জঙ্গিবাদ দূর করার লক্ষ্যে, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে তরুণদের মনোজগৎ জাগ্রতকরণ ও জঙ্গিবাদবিরোধ কার্যক্রম হিসেবে দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় পর্যায়ে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সেমিনার করে আসছে সুচিন্তা ফাউন্ডেশন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top